মাশরুম কেন খাবেন? পুষ্টিগুণ, উপকারিতা ও খাওয়ার নিয়ম


প্রোটিন, ভিটামিন, মিনারেল, অ্যামাইনো এসিড, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর মাশরুম দেহের জন্য অত্যন্ত উপকারী একটি খাদ্য। এতে রয়েছে নানা প্রকার ঔষধিগুণ। এর নানাবিধ উপকারিতা ও পুষ্টিগুণের জন্য খাদ্য হিসেবে এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আজ আমরা এই মাশরুমের নানাবিধ উপকারী দিক সম্পর্কেই জানার চেষ্টা করবো।

মাশরুমের পুষ্টিগুণ

মাশরুম একটি উচ্চমানের পুষ্টিগুণ সম্পন্ন খাবার। এটি আমাদের দেহের পুষ্টির চাহিদা অনেকাংশেই পূরণ করতে সক্ষম। মানবদেহের জন্য যে ৯ টি অ্যামাইনো এসিডের প্রয়োজন হয় তার প্রত্যেকটিই রয়েছে এই খাদ্য উপাদানে। প্রোটিন সমৃদ্ধ এই খাবারে কোনো প্রকার ক্ষতিকর চর্বি নেই। ফলে এটি খেলে  উচ্চ রক্তচাপ, হৃদরোগ সহ এ ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়। প্রোটিনের পাশাপাশি এতে রয়েছে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়ামের মতো উপাদান যা দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গবেষণামতে, একশ গ্রাম মাশরুমে ২৫ থেকে ৩৫ গ্রাম প্রোটিন থাকে। এর পাশাপাশি ৫ থেকে ৬ গ্রাম মিনারেল, ৫৭ থেকে ৬০ গ্রাম ভিটামিন ও ৪ থেকে ৬ গ্রাম পরিমাণে শর্করা ও উপকারী চর্বি পাওয়া যায়। এর পাশাপাশি অন্যান্য পুষ্টি উপাদানও এতে পর্যাপ্ত পরিমাণে থাকে। এছাড়া এটি আঁশযুক্ত খাবার হওয়ায় এটির উপকারিতাও অনেক। এতে প্রায় ১০ থেকে ২৮% পরিমাণে আঁশ থাকে।

মাশরুম এর উপকারিতা

অত্যন্ত পুষ্টিগুণ যুক্ত মাশরুমের রয়েছে নানাবিধ উপকারিতা। আসুন আজকে জেনে নিই মাশরুম এর উপকারিতা সমূহ:

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

দেহে চিনি বা শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে মাশরুম বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে রয়েছে ফাইবার, ভিটামিন, প্রোটিন ইত্যাদি উপাদান যা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এছাড়াও এতে রয়েছে প্রাকৃতিক ইনসুলিন হিসেবে পরিচিত বিভিন্ন এনজাইম যা রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে। ফলে দেহের ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে।

ওজন নিয়ন্ত্রণে

মাশরুম প্রচুর পরিমাণে আঁশ বা ফাইবার যুক্ত খাবার হওয়ায় এটি খেলে দীর্ঘ সময় পেট ভরা থাকে। ফলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কমে যায়। পাশাপাশি এটিতে অতিরিক্ত চর্বি না থাকায় এটি দেহের চর্বির পরিমাণও বাড়ায় না। ফলস্বরূপ দেহের ওজন থাকে নিয়ন্ত্রণে ও স্বাস্থ্যও ভালো থাকে।

হজমে সাহায্য করে

এই খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও এনজাইম। এই ফাইবার ও এনজাইম মানবদেহের হজমশক্তি বাড়াতে সাহায্য করে। পাশাপাশি এটি অন্ত্রে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়াকে ধ্বংস করে উপকারি ব্যাকটেরিয়ার কাজ বাড়ায়। ফলে পাকস্থলীর কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মাশরুমের রয়েছে দারুণ কার্যকর ভূমিকা। মানবদেহের জন্য অত্যাবশ্যকীয় অ্যান্টিঅক্সিডেন্ট পলিফেনল ও সেলেনিয়াম রয়েছে এই খাদ্যে যা ক্যান্সার, হৃদরোগ সহ নানা ধরণের স্নায়ুতন্ত্রের রোগ ও অন্যান্য রোগ থেকে শরীরকে সুরক্ষা দেয়। এছাড়া এই খাদ্যে রয়েছে প্রাকৃতিকভাবে সবচেয়ে বেশি ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট আর মিনারেল যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অত্যন্ত কার্যকর।

উচ্চ রক্তচাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে

মাশরুমে রয়েছে কিটিন, ইরিটাডেনিন, লোভাষ্টটিন, এনটাডেনিন। এ সকল উপাদান দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে বেশ কার্যকর। ফলে এটি খেলে দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। পাশাপাশি এটিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও উচ্চ মাত্রার ফাইবার থাকায় এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে ও হৃৎপিন্ডকে সুস্থ রাখতে সাহায্য করে।

হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে

আপনি জেনে অবাক হবেন যে মাশরুম আমাদের দেহের হাড়ের শক্তি বাড়াতেও সাহায্য করে। কারণ, মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-ডি যা দেহের হাড়ের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি এই খাদ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামও। এই ক্যালসিয়াম ও ভিটামিন-ডি এর প্রভাবের কারণে এই খাবার খেলে তা দেহের হাড়ের শক্তি বাড়াতে দারুণ কার্যকর ভূমিকা পালন করে।

রক্তশূন্যতা দূর করতে

এই খাবারে রয়েছে আয়রন যা দেহে রক্তের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তাই যাদের রক্তশূন্যতা রয়েছে তারা বেশি পরিমাণে মাশরুম খেতে পারেন। এতে রক্তশূন্যতা কমবে ও দেহে রক্তের পরিমাণ বাড়বে। পাশাপাশি এটি রক্তকে পরিষ্কার রাখতেও সাহায্য করে।

ক্যান্সার প্রতিরোধে

প্রোটেস্ট ক্যান্সার, স্তন ক্যান্সার সহ বিভিন্ন রকমের ক্যান্সার প্রতিরোধে মাশরুমের জুড়ি মেলা ভার। এই খাবারে থাকা ফাইটোক্যামিক্যাল যেকোনো টিউমারের বৃদ্ধিকে বাঁধা দেয়। এর ফলে তা ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া ক্যান্সারের পাশাপাশি টিউমার জাতীয় রোগ প্রতিরোধেও এই খাবার বেশ কার্যকর।  তাই এই খাবার খেলে ক্যান্সার থেকে অনেকটাই ঝুঁকি মুক্ত থাকা সম্ভব। পাশাপাশি টিউমার হওয়ার সম্ভাবনাও অনেক কমে যায়।

ত্বকের উপকারে

এই খাবারে রয়েছে রিবোফ্লাবিন ও নিয়াসিন। এই দুটি ভিটামিন উপাদান দেহের ত্বকের জন্য বেশ উপকারী। পাশাপাশি এই খাবারে প্রচুর পরিমাণে পানি থাকায় এটি ত্বককে নরম ও কোমল রাখে এবং ত্বকের আর্দ্রতা বাড়ায়। এছাড়াও এটি ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। তাই ত্বকের সুস্থতার জন্যও এই খাবার খেতে পারেন।

মাশরুম খাওয়ার নিয়ম

সাধারণত বিভিন্ন খাবার যেমন স্যুপ, নুডুলস কিংবা কোনো তরকারীর সাথে রান্না করে মাশরুম খাওয়া যায়। এছাড়াও মাশরুমকে আলাদা রান্না করে কিংবা তেলের মধ্যে ফ্রাই বা ভাজি করেও খাওয়া যায়। এটি খেতেও অত্যন্ত সুস্বাদু একটি খাবার।

চাইলে মাশরুমের চপ, কোপ্তা, কিংবা তরকারি সহ বিভিন্ন উপায়ে এটিকে রান্না করে খেতে পারেন। যেকোনো খাবারের সাথেই এটি বেশ ভালোভাবেই যায়৷ পুষ্টিগুণ সম্পন্ন উপকারী এই খাবারটি যেকোনো তরকারি বা খাবারে দিলে সেই তরকারি বা খাবারের স্বাদ বেড়ে যায় বহুগুণে। এটি উপকারের পাশাপাশি খাবারকেও করে তোলে সুস্বাদু। এছাড়াও বাজারে মাশরুম পাউডার পাওয়া যায়, এটিও খাওয়ায় উপযোগী।

তবে মাশরুম খাওয়ার ক্ষেত্রে মনে রাখা উচিৎ যে, কেবল চাষ করা মাশরুমই খাওয়া উচিৎ।  যেখানে সেখানে জন্মানো মাশরুম খাওয়া মোটেও ঠিক না, এক্ষেত্রে হিতে বিপরীত হতে পারে। কারণ যেখানে সেখানে জন্মানো মাশরুমের বেশিরভাগই বিষাক্ত হয় যা খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

মাশরুম এর অপকারিতা

মাশরুম একটি অত্যন্ত পুষ্টিকর ও উপকারী খাবার হলেও এর কিন্তু কিছু অপকারিতাও রয়েছে। প্রথমত এর সরাসরি কোনো অপকারিতা নেই তবে যেকোনো খাবারই অতিরিক্ত খেলে তা ক্ষতিকর হয়ে উঠে। তাই এই খাবারটিও পরিমিত পরিমাণেই খাওয়া উচিৎ। এর পাশাপাশি যেকোনো জায়গায় জন্ম নেওয়া মাশরুম কোনোভাবেই খাওয়া উচিৎ না। এসবের অধিকাংশই হয় বিষাক্ত। এ সকল বিষাক্ত মাশরুম খেলে উপকারের বদলে ক্ষতি হবে এবং এই ক্ষতি থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে। আমাদের আশেপাশে প্রচুর পরিমাণে এই ছত্রাকের বিভিন্ন প্রজাতি জন্মাতে দেখা যায়, তবে এর সব খাওয়ার উপযোগী নয়। কেবলমাত্র চাষ করা মাশরুমই খাওয়া উচিৎ। তাহলেই এ থেকে পূর্ণাঙ্গ উপকারিতা পাওয়া সম্ভব।

উপসংহার

মাশরুম যেমন স্বাস্থ্য উপকারী তেমনি এটি একটি লাভজনক ফসলও বটে। দেশে এখনিও এর চাষ ব্যাপকভাবে শুরু হয় নি। তবে এটির চাষাবাদ দেশে বিপুল পরিমাণে শুরু করা এখন সময়ের দাবী। কারণ, এই পুষ্টিকর ও উপকারী খাবারটির চাহিদা দেশে দিন দিন বেড়েই চলেছে। এর চাষাবাদ বৃদ্ধি করলে তা একদিকে যেমন পুষ্টির চাহিদা মিটাবে তেমনি অর্থনৈতিক ভাবেও এটি স্বচ্ছলতা এনে দিবে। পাশাপাশি এই খাবার বিদেশেও রপ্তানি করে দেশের অর্থনীতিকেও বেশ ভালো কিছু দেওয়া সম্ভব।

অত্যন্ত উপকারী এই খাবারের উৎপাদন বৃদ্ধি করা গেলে অল্প খরচেই মানুষের পুষ্টির চাহিদা পূরণ সম্ভব। তবে এর পাশাপাশি মানুষকে যেখানে সেখানে জন্মানো মাশরুম সম্পর্কে সচেতন করা উচিৎ। সতর্ক থেকে চাষের মাশরুম খেলে এর থেকে সত্যিকারের উপকারিতা পাওয়া সম্ভব এবং মানুষের রোগের প্রাদুর্ভাব কমানো ও স্বাস্থ্য সচেতনতাও বৃদ্ধি করা সম্ভব। সকলেরই উচিৎ এই খাবারটি সতর্কতার সাথে খাওয়া এবং এর স্বাস্থ্য উপকারিতা গ্রহণ করা।

আরও পড়তে পারেন –

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.