করোনা ভাইরাস মারার জন্য মাত্র ২০ সেকেন্ডই যথেষ্ট

আমরা সবাই মিলে একটা কথা হাজার বার বলছি, সবান দিয়ে হাত ধৌত করুন এবং করোনা ভাইরাস কে মেরে ফেলুন।কথাটি অতি প্রয়োজনীয় এবং খুবিই সত্যি।আসলে এখনও পর্যন্ত এটিই একমাত্র প্রমানিত পদ্বতি , যার সাহায্যে আপনি এই প্রাণঘাতী ভাইরাস কে মেরে ফেলতে পারেন।

বিশ্বস্বাস্থ্য সংস্থা WHO সহ সকল হেলথ রিলেটেড অরগানাইজেশনের এই একটাই রিকমান্ডেড পদ্বতি, যার সাহায্য আপনি এই ভাইরাস টিকে পুরোপুরি মেরে ফেলতে পারবেন।

ছবিঃ সংগৃহীত

এবার চলুন জেনে নেয়া যাক, কিভাবে প্রায় সকল ধরনের সাবান এই ভাইরাস এর ক্ষেত্রে এত বেশী কার্যকরী এবং কেন বার বার নির্দিষ্ট করে অন্তত ২০ সেকেন্ড যাবত হাত ধুতে বলা হচ্ছে। আপনি যখন জানতে পারবেন এই সাবান ঠিক কিভাবে ভাইরাসটির বিরুদ্বে কাজ করছে, তখন আপনি আরোও বেশী সাবান দিয়ে হাত ধোয়ার ব্যাপারে সচেতন হবেন এবং সচেতন করতে পারবেন।

যেকোন ধরনের সাবান করোনা ভাইরাস এর যমঃ

বিশ্ববিখ্যাত আমেরিকান নিউজ প্রতিস্টান ভক্স মিডিয়া তাদের “ভক্স.কম” ওয়েব সাইটে এব্যাপারে একটা কার্যকরী ভিডিও প্রকাশ করেছে।যেখানে দেখানো হয়েছে প্রায় যেকোন ধরনের সাবান কিভাবে এই করোনা ভাইরাসকে সম্পুর্ন ভাবে মাত্র ২০ সেকেন্ডে মেরে ফেলতে সক্ষম।

আসলে সাবান হচ্ছে এমন একটা পদার্থ যে পদার্থের অনুগুলো দুই দিক আকর্ষন ক্ষমতা বিশিষ্ট অনু দ্বারা তৈরী।এই অনুগুলোর দুইটা দিকের একটা দিক পানিকে আকর্ষন করে এবং অনুর অন্য দিকটি ঠিক সমান ভাবে চর্বিকে আকর্ষন করে।

এবার চলুন জেনে নিই, ভাইরাস কি দিয়ে তৈরী? ভাইরাস হছে প্রোটিন এবং চর্বি দিয়ে আবৃত একটা বস্তু। যার ফলে ভাইরাস খুব সহজেই হাত সহ অন্য কোন বস্তুতে সহজেই লেগে থাকতে পারে।কিন্তু যখন এই ভাইরাস সাবান এর সংস্পর্শে আসে তখন কি ঘটে?

আমরা আগেই জেনেছি, সাবান এর মলিকিউল বা অনু এর দুই দিক এর একটা দিক পানি এবং অন্যদিক টা চর্বিকে আকর্ষন করে। তাই সাবান যখন ভাইরাস এর সংস্পর্শে আসে তখন সাবান এর অনু ভাইরাস এর চর্বিকে আকর্ষন করে এবং অন্যদিক পানিকে আকর্ষন করে যার ফলে অল্প কিছুক্ষনের মধ্যেই ভাইরাস এর স্তর ভেঙ্গে যায় এবং এর কাঠামো বিচ্ছিন্ন হয়ে যায় ফলে ভাইরাসটি নিষ্ক্রিয় হয়ে যায়।

তবে বিজ্ঞানিদের মতে এই সাবান দিয়ে অবশ্যই ২০ সেকেন্ড যাবত ধৌত করতে হবে।আপনি এই পরিক্ষাটি নিজেও আরেকভাবে করতে পারেন। যেমন, আপনি যদি একটি পাত্রে কিছু পরিমান পানি নেন এবং তাতে কিছুটা তেল মিশ্রিত করেন, তাহলে দেখবেন পানির সাথে তেল মিশছে না।

কারন , তেল হচ্ছে একটা তরল চর্বি।তাই আপনি তেল কে পানিতে ভেসে থাকতে দেখবেন। কিন্তু আপনি যদি সেই পাত্রে অল্প একটূ সাবান যোগ করেন এবং একটু নাড়াচাড়া করেন, তাহলে দেখবেন তেল এবং পানি একেবারে মিশে গেছে।

আসলে এই প্রক্রিয়াতেই সাবান দ্বারা করোনা ভাইরাস মাত্র ২০ সেকেন্ডেই নির্মুল হয়ে যায়। তাই চলুন, বেশি বেশী করে সাবান দিয়ে হাত ধৌত করি। নিজে সুস্থ থাকি এবং অন্যকেও সুস্থ থাকতে উৎসাহিত করি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.